আজ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২৪ ইং

১ টাকায় ঈদ বাজার পেল শতাধিক মানুষ

বিশেষ প্রতিনিধি : গাইবান্ধার স্বাধীনতার রজত জয়ন্তী বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে গতকাল  দুপুরে বসেছিল ১ টাকার ঈদ বাজার।

মাত্র ১ টাকা দিয়ে এই বাজারে পাওয়া গেছে ১২ প্রকার বাজার।

এগুলো হচ্ছে একটি মুরগি, এককেজি চাল, এককেজি ডাল, এক প্যাকেট সেমাই, এক প্যাকেট লাচ্চা, এককেজি চিনি, এককেজি করে পিয়াজ, আলু, মরিচ ও মিষ্টি কুমড়া, দুধ এবং মসলা।
গতকাল এই কার্যক্রমের উদ্বোধন করেন চ্যানেল আই এর চীফ ক্রাইম রিপোর্টার ও গাইবান্ধার কৃতি সন্তান এনামুল কবির রূপম।

গাইবান্ধার স্বেচ্ছাসেবি সংগঠন ‘আমাদের গাইবান্ধা’ এই কর্মসুচির আয়োজন করে। এই বাজারে গাইবান্ধা শহর ও আশপাশের ১০০ জন দরিদ্র নারী পুরুষ ১ টাকা এসব জিনিসপত্র কিনতে পান।

এসময় উপস্থিত ছিলেন আমাদের গাইবান্ধার সভাপতি সায়হাম রহমান, সাধারণ সম্পাদক মুসাভ্ভি রহমান রিদিম, সাংগঠনিক সম্পাদক ফাহিম শাহরিয়ার সাকিব, কাজী মুহাতামিমুল ইব্রাহিম ও আল-আহাদ প্রমুখ।
শহরের বানিয়ারজান এলাকার পান্না মিয়া(৪০) বলেন, এবার ঈদোত কাইয়ো কিচু দেয় নাই। ঈদের দিন ছোল গুলাগ গোশত খিলব্যার নিয়্যা চিনত্যাত আচিনু। তোমরা ঘরে চিনত্যা দুর করর‌্যান বাবা। এক ট্যাকা দিয়া মুরগি, চাউল, ডাউলসহ ম্যালা কিছু পানু।


‘আমাদের গাইবান্ধা’র সভাপতি সায়হাম রহমান বলেন,‘মুলত করোনাকালিন এই উদ্যোগটা আমরা নিয়ে আসছি। গত বছর দেখলাম কিছু মানুষ এমন একটা শ্রেণিতে পড়েছে, যাদের মধ্যে কেউ মানুষের মাঝে বলতে না পারছেন। না কারো কাছে হাত পাততে পারছেন। না কিনে খেতে পারছেন। তাদের যে যে দুঃখটা তা লাঘব করার জন্য এক টাকার বাজেট। ঈদের দিন তারা যাতে এক বেলা একটু ভালো করে খেতে পারে-এজন্যই কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। তারা যেন নিজেকে ছোট না মনে করে এবং ত্রান নিতে হচ্ছে। একারণে মাত্র এক টাকার বিনিময়ে তাদের কাছে আমরা এসব খাদ্য সামগ্রী পৌঁছে দিচ্ছি।
সংগঠনের সাধারণ সম্পাদক মুসাভ্ভি রহমান রিদিম বলেন, আমাদের সংগঠনের প্রায় ১৫০ জন সদস্য রয়েছে। আমরা মা বাবার দেয়া অর্থ বাচিয়ে নিজেদের অর্থায়নে এক টাকার বাজার কর্মসূচিটা করে থাকি। পাশাপাশি গাইবান্ধার গণ্যমান্য ব্যক্তিরা অনেকেই আদাদের পাশে এসে দাড়িয়েছেন। তার পরেও আমরা চেষ্টা করি নিজেদের অর্থায়নে এক টাকার বাজার চালু রেখেছি। আগামীতেও এই কর্মসূচি অব্যাহত থাকবে বলে তিনি জানান।
চ্যানেল আই এর চীফ ক্রাইম রিপোর্টার ও গাইবান্ধার কৃতি সন্তান এনামুল কবির রূপম বলেন, আমরা খুবই আশান্বিত হই, আশায় বুক বাধি যখন দেখি আমাদের সন্তানেরা মাদক থেকে দুরে থেকে সংগঠন করছে এবং সাংগাঠনিকভাবে এগিয়ে যাচ্ছে। তিনি আরও বলেন, গাইবান্ধার সন্তানেরা ঢাকা এবং গাইবান্ধায় যত গুলো সংগঠন করেছে, তার সবগুলোই মানবতার কল্যানে এবং মানবতার সেবায়।

আজকেও ১ টাকার ঈদ বাজার মানব কল্যানে এবং মানবতার সেবায়। যা ব্যতিক্রমি আয়োজন। এ আয়োজকদের সাদুবাদ জানাই। সার্থক হোক, সফল হোক একদল প্রত্যয়ী প্রাণের পথচলা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

     এই বিভাগের আরও খবর...